Breaking News

Friday 25 October 2019

E-MAIL MARKETING: Discuss about email marketing.





ইমেইল মার্কেটিং কি? কিভাবে ইমেইল মার্কেটিং করবেন? এর সুবিধা কি কি?
———————********————————


ইমেইল এর ব্যাপারে আমরা কম বেশি সবাই জানি এবং সবাই ব্যবহার করে থাকি যেমন জিমেইল, ইয়াহু মেইল, আউটলুক,হট মেইল ইত্যাদি। কিন্তু আমরা অনেকেই জানি না যে ইমেইল মার্কেটিংটা আসলে কি? তাই আজকে খুব সহজ ভাবে এটা আলোচনা করবো আর আপনাদেরকে শিখাবো কিভাবে ইমেইল মার্কেটিং করবেন।

ইমেইল মার্কেটিং কি ?
———————————
প্রথমেই আমরা জেনে নিই ইমেইল মার্কেটিং টা আসলে কি ? যেমন আপনি ইমেইল এর মাদ্ধমে এক নির্দিষ্ট শ্রেণীর লোকের কাছে এক সাথে ব্যাবসায়িক বার্তা পৌঁছে দিবেন সেটাই হচ্ছে ইমেইল মার্কেটিং । আরো সহজ ভাবে বলছি আপনি যখন এক সাথে একই ইমেইল অনেকের কাছে পাঠান ওটাই ইমেইল মার্কেটিং। কিন্তু মনে রাখবেন আপনারা যে জিমেইল, ইয়াহু মেইল আউটলুক মেইল ব্যবহার করেন এগুলো দিয়া আপনি কিন্তু ইমেইল মার্কেইটং করতে পারবেন না কারণ এগুলো পাবলিক মেইল আর এই মেইল দিয়ে দিনে সর্বোচ্চ ৫০০ এর বেশি ইমেইল পাঠানো যায় না

তো ইমেইল মার্কেটিং এর জন্য একটা আলাদা সিস্টেম প্রয়োজন হয় যা আপনাকে খুব কম দামে দেখে শুনে বুঝে কিনে নিতে হবে। আপনি হয় তো জানেন না পৃথিবীতে সকল ডিজিটাল মার্কেটিং এর মধ্যে ইমেইল মার্কেটিং তাই হচ্ছে সবচাইতে বেশি কার্যকর।

ই-মেইল মার্কেটিং আসলে তিনটি ধাপ অবলম্বন করে হয়ে থাকে।  নিচে ধাপগুলো নিয়ে আলোচনা করা হলোঃ

1. Letter & Email template: এই ধাপে আপনাকে ইমেইল মার্কেটিং করার জন্য একটি ইমেইল টেম্পলেট বানাতে হবে। কিন্তু আপনাকে অবশ্যই ভাবতে হবে যে আপনার চিঠিতে যে পন্যটি সম্পর্কে লিখবেন সেটা দেখতে কেমন হবে এবং প্রাপক কি মনোভাব নিয়ে আপনার চিঠিটি পড়বেন। সেক্ষেত্রে আপনাকে ভালো মানের রেসপন্সিভ টেম্পলেট সিলেক্ট করতে হবে। এটার জন্য আপনি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে খোঁজ করতে পারেন। আপনি যদি একজন ভালো মানের ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনি টেম্পলেট তৈরি করে থিমফরেস্টে বিক্রিও করতে পারেন।

2. Email Collecting: ই-মেইল মার্কেটিং-এর অন্যতম কাজ হলো ই-মেইল সংগ্রহ করা। এই কাজটি করতে হলে আপনাকে প্রচুর পরিমানে ই-মেইল কালেক্ট করতে হবে। এর কারণ হচ্ছে এই ই-মেইলগুলোতে আপনি আপনার পণ্যের তথ্য এবং আপনার কথা লিখে পাঠাবেন।

3. E-mail Delivery: ই-মেইল মার্কেটিং-এর জন্য আপনাকে ডেস্কটপ বেস অথবা অনলাইন ই-মেইল সার্ভার ব্যবহার করতে হবে। এর মধ্যে সবচেয়ে সুবিধাজনক ও জনপ্রিয় পদ্ধতি হলো অনলাইন ই-মেইল সার্ভার। এটি বব্যহার করার খরচ অনেক কম এবং অনেক নিরাপদ।

ইমেইল মার্কেটিং কেনো করবেন?
—————————————————
উইকিপিডিয়ার তথ্য অনুসারে জানা গেছে ২০১১ সালের ১.৫১ বিলিয়ন ডলার ব্যয় করা হয় শুধুমাত্র এই ই-মেইল মার্কেটিং এর জন্য। আর বর্তমানে ঐ টাকার পরিমাণটা বেড়ে ২.৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। আর বর্তমানে যতো কিছু বিক্রি করা হয় তার ২৪ শতাংশই হচ্ছে ই-মেইল মার্কেটিং-এর মাধ্যমে। ই-মেইল মার্কেটিং-এর সবচেয়ে মজার ব্যাপারটা হচ্ছে এটার সবচেয়ে কঠিন বিষয় সমুহ সম্পর্কে জানা খুব সহজ। আর যে কোনো মানুষই ই-মেইল মার্কেটিং এর সব কাজ ঘরে বসেই করতে পারবেন। সেজন্য আপনাকে নতুন করে কোনো অফিস নেওয়ার প্রয়োজন হবেনা। আর আপনার ডিভাইসের সাথে অন্য কোনো হার্ডওয়্যার যুক্ত করার কোনো ঝামেলাও নেই।

ইমেইল মার্কেটিং কিভাবে করবেন ?
———————————————————
সবচেয়ে আগে আমি আপনাদের একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিতে চাই যে, ইমেইল মার্কেটিং কিভাবে করবেন?

ধরে নিন, আপনার একটি নতুন পণ্য (product) বা সার্ভিস (service) মার্কেটে এসেছে এবং আপনি সেই বিষয়ে লোকেদের জানাতে চান বা মার্কেটিং করতে চান। এর বাইরেও আপনার কোনো প্রোডাক্ট এর নতুন অফার (offer) বা সুবিধার বিষয়ে আপনি মার্কেটিং করতে চাচ্ছেন।

আপনার কেবল, ইমেইল এর দ্বারা লোকেদের নিজের product বা সার্ভিসের ব্যাপারে জানাতে হবে। এবং, তারপর তারা যদি আগ্রহী (interested) থাকেন তাহলে নিশ্চই আপনার প্রোডাক্ট বা সার্ভিস তারা কিনবেন বা তাতে রুচি রাখবেন।

আমরা সাধারণ ভাবে যেরকম ইমেইল লিখি ঠিক সেরকম ভাবেই আপনার নিজের offer, business বা service এর ব্যাপারে মেইলে লিখতে হবে। মেইল এভাবে লিখবেন যাতে আপনার ইমেইল এর বিষয় লোকেরা পরেই বুঝতে পারেন। শেষে, ইমেইল লেখা হলে এক সাথে হাজার হাজার লোকেদের ইমেইল আইডিতে পাঠিয়ে দিতে হবে।

ইমেইল মার্কেটিং দ্বারা আপনি কেবল কয়েক মিনিটেই হাজার হাজার লোকেদের মধ্যে আপনার নতুন বিসনেস, business offer, product বা service এর ব্যাপারে প্রচার করে দিতে পারবেন।

এতে, হাজার হাজার লোকেদের মধ্যে কয়েজন তো আপনার product বা offer এর ওপর আকর্ষিত হবেন এবং যদি আপনি ইমেইল দ্বারা নিজের ব্লগের আর্টিকেল বা ইউটিউবের ভিডিও মার্কেটিং করছেন, তাহলে হাজার এর মধ্যে কয়েক ১০০ জন তো আপনার আর্টিকেল পড়ার জন্য বা ভিডিও দেখার জন্য আসবেন।

ইমেইল মার্কেটিং এর কিছু লাভ/সুবিধা:
————————————————————
১.ইমেইল মার্কেটিং দ্বারা সবচেয়ে বেশি নতুন কাস্টমার ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যায়।

২.এই মাধ্যম ব্লগ এবং ওয়েবসাইটের জন্য হাজার হাজার ভিসিটর বা ট্রাফিক আনতে পারে।

৩.ইমেইল মার্কেটিং দ্বারা কেবল একটি ইমেইল (email) পাঠিয়েই যেকোনো নতুন video, blog article, product বা business এর ব্যাপারে ঘরে বসেই লোকেদের জানানো সম্ভব।

৪.ডিজিটাল মার্কেটিং এর অন্য মাধ্যম গুলির থেকে এই মাধ্যম অনেক সস্তা এবং কম খরচেই সম্ভব। কিছু ফ্রি email marketing tool ব্যবহার করে আপনি ফ্রীতেই এই মাধ্যম ব্যবহার করতে পারবেন।

৫.ইমেইল মার্কেটিং অনেক সোজা এবং এর থেকে লাভ অনেক বেশি।


No comments:

Post a Comment

BEETECH REVIEWS | BEETECH COMMUNICATION OPC||ABOUT BEETECH

  BEETECH COMMUNICATION OTC TOGETHER WE CAN CHANGES THE WORLD ECONOMY Website: www.beetc24.com Facebook: WhatsApp: Telegram: Owner: SAIFUL I...

Designed By Published.. Blogger Templates